Open Modal

Open Modal

DRY PLUM (জর্দা আলু বোখারা)

65.00৳
Product Type: Dry Plum

The original picture is shown

*
In stock
+ -
Vendor: Golden Food

আলু বোখারা:-

অসাধারণ পুষ্টিগুণে ভরপুর আলু বোখারা। আলু বোখরাকে একেক জায়গায় একেক নামে ডাকা হয়ে থাকে। কাটিংকা, ফ্লাউমেন, হানিটা, আওয়াবাখার, প্রেজেন্টাসহ নানা নামে এটিকে ডাকা হয়ে থাকে। বাংলাদেশে এটিকে সাধারণত আলু বোখারা নামে ডাকা হয়ে থাকে। এটি খেলে স্বাস্থ্যগত অনেক সমস্যার উপকার পাওয়া যায়। সাধারনত পোলাও, বিরিয়ানি ইত্যাদি রান্নাতে আলু বোখরা ব্যবহার করা হয়ে থাকে। ফলটিতে রয়েছে এ, বি, সি এবং ই। এছাড়া রয়েছে মিনারেল ও আঁশ। যা একজন সুস্থ মানুষের শরীরের জন্য খুবই প্রয়োজন। আলু বোখারা মানুষের কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রতি ১০০ গ্রাম আলুবোখারায় রয়েছে ৫০ গ্রাম ক্যালরি। ফলটি দেখতে ছোট, লম্বাটে। এতে রয়েছে মিনারেল, ভিটামিন ও আঁশ, যা একজন সুস্থ মানুষের শরীরের জন্য খুবই প্রয়োজন। বিশেষ করে আলুবোখারায় যথেষ্ট পরিমাণে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন A, B, C এবং E বিদ্যমান। আমাদের দেশে সাধারণত মুখরোচক খাবার বিরিয়ানী, তেহারী, গোশ্তের স্বাদ উন্নত করার জন্য এর ব্যবহার বেশি দেখা যায়। অন্যদিকে এটি স্বাস্হ্যকর ডায়েট হিসেবে কার্যকরী ভূমিকা তো রাখছেই। এটিতে ভিটামিন কে, সি, এ ইত্যাদি নামিদামি ভিটামিন রয়েছে। হজম শক্তি বাড়ায়, হার্ট এর জন্যও ভাল, ইমিউনিটি বাড়ায়, রক্ত সঞ্চালন উন্নত করে। অ্যানটিঅকসিডেনট রয়েছে তাই ফ্যাট কম। এর পটাশিয়াম ও কার্ডিওভাসকুলার গতিবিধি বৃদ্ধিতে সহায়তা করে। আমরা সাধারণত আলু বোখরার নাম জানলেও এর পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই জানি না।

তাহলে আসুন আলু বোখরার বহু গুণাগুণ সম্পর্কে জেনে নিইঃ

১. তারুণ্য ধরে রাখতে সাহায্য করেঃ

আলু বোখারার প্রাকৃতিক ল্যাক্সোটিভ ও বাধ্যক্য বিরোধী গুণাগুণ যা সারা বিশ্ব জুড়ে বয়স্ক মানুষের কাছে সমাদৃত। তাজা বা শুকনো যেকোনো ভাবেই এটি খাওয়া হোক না কেন এই ফলটি তারুণ্য ধরে রাখার অন্যতম একটি খাবার।

২. কোষ্ঠকাঠিন্য দূর করেঃ

গড়ে ১০০ গ্রাম আলুবোখারায় রয়েছে মাত্র ৫০ গ্রাম ক্যালরি, যা ফিগার সচেতনদের জন্যও উপযুক্ত। কোষ্ঠকাঠিন্য দূর করতে আলুবোখারার জুড়ি নেই।

৩. রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখেঃ

আলু বোখরায় নানা ধরনের গুণাগুণ রয়েছে যা মানুষের শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৪. ওজন নিয়ন্ত্রণ করেঃ

ওজন নিয়ন্ত্রণ করতে এটি দারুন কাজ করে থাকে। তারুন্য বজায় রাখতে ও ওজন নিয়ন্ত্রণ রাখতে এটি অসাধারন কাজ করে থাকে ।

৫. ভিটামিনের উৎসঃ

ছোট, লম্বাটে ফলটিতে রয়েছে মিনারেল, ভিটামিন ও আঁশ, যা একজন সুস্থ মানুষের শরীরের জন্য খুবই দরকারি। বিশেষ করে আলু বোখারায় যথেষ্ট পরিমাণে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন A, B, C এবং E রয়েছে।

৬. ক্যান্সার প্রতিরোধ করেঃ

আলু বোখারা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

৭. মানসিক চাপ দূর করেঃ

আলু বোখারা নার্ভের জন্য খুবই উপকারী। এটি মানসিক চাপ দূরে রাখতেও সহায়তা করে।

আলু বোখারার প্রতি ১০০গ্রামে যা আছে-

জিংক ,ফ্যা্‌ট, ভিটামিন-A,C,B6,E,K, ক্যালসিয়াম, সোডিয়া্‌ম, পটাশিয়াম, Energy, Sugar, Magnesium, প্রোটিন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, আয়রন, ইত্যাদি পুস্টিগুন বিদ্যমান। 

 গবেষণায় দেখা গেছে মানুষ কষ্ট করে ওজন কমানোর পর শিগগিরই তা ফিরে পায়। তবে খাবারের তালিকায় আলু বেখারা যুক্ত হলে মানুষের স্থুলতা শুধু কমবেই না তা ধরে রাখতেও সহায়ক হবে।

Write your own review Close Review Form
  • Only registered users can write reviews
*
*
Bad
Excellent